x 
Empty Product

গোপাল ভোগ

User Rating:  / 6
PoorBest 

বাংলাদেশে অতি উৎকৃষ্ট জাতরে আমগুলোর অন্যতম হচ্ছে গোপালভোগ। কবে কোথায় এবং কাদের দ্বারা আমটি উদ্ভাবিত বা নির্বাটিত হয়েছিল সেটি এখন পর্যন্ত জানা যায়নি।

বাংলাদেশে অতি উৎকৃষ্ট জাতরে আমগুলোর অন্যতম হচ্ছে গোপালভোগ। কবে কোথায় এবং কাদের দ্বারা আমটি উদ্ভাবিত বা নির্বাটিত হয়েছিল সেটি এখন পর্যন্ত জানা যায়নি।

 

মাঝারি আকৃতির এম আমটি কিঞ্চিত লম্বা এবং অনেকটাই গোলকার। ফলের বুক মাঝারি, কাঁধ উঁচু। ফলটি গড়ে লম্বায় ৮.৬ সে.মি। এর গড় ওজন ২০৮.০ গ্রাম। ফলটির বোঁটা শক্তি, পাকার সময় বোচার আশেপাশে হলুদ রাং ধাণ করে। অন্যান্য অংশ কালচে সবুজ রং তেকে যায়। আমটির আঁশ নেই। শাঁস গভরি, রং কমলাভ। অতন্ত রাসাল এই আমটি মিষ্টিতে ভরা। গড় মিষ্টতা ২২.৬%। উন্নত জাতের আমের মধ্যে গোপালভোগ খুবই মিষ্টি । এর খোসা সামান্য জুরু এবং আটি পাতলা। খাদ্যাংশ শতকরা ৬০ ভাগ। গোপালভোগ উৎকৃষ্ট জাতের মধ্যে সবটেয়ে আগাম জাত। মে মাসের দ্বিতীয় সপ্তাহ থেকেই অর্থাৎ জ্যৈষ্ঠ মাসের প্রথম থেকেই আম পাকতে শুরু করে। জুন মাসের প্রথম সপ্তাহ থেকে আস্তে আস্তে শেষ হতে শুরু করে। জুনের মাঝামাঝি দুষ্প্রাপ্য হয়ে যায়। আমটি খুব অল্প দিন বাজারে থাকে। উৎকৃষ্ট এবং পরিপক্ব গোপালভোগ আম মে মাসের ২০ তারিখের পর থেকে জুন মাসের প্রথম সপ্তাহের মধ্যেই ক্রয় করে স্বাদ গ্রহণ করার আসল সময়। দেশের প্রায় সব জেলাতেই গোপালভোগ জন্মে থাকে। তবে রাজশাহী, চাঁপাইনবাবগঞ্জ ও নাটোরের গোপালভোগ উৎকৃষ্ট শ্রেণীর এবং বেশি উৎপাদিত হয়। নাটোরের মহারাজ ও দিঘাপতিয়ার রাজা ও জমিদারগণের বড় বড় আমবাগানে সবটেয়ে উন্নত মানের গোপালভোগ আমের গাছ রয়েছে। নাটোর এলাকায় এই আমটিকে সাধারণভাবে কালুয়া বলা হয়ে থাকে। রাজশাহী মহনাগরীতে এক সমীক্ষায় দেখা গেছে গোপালভোগ আম নারীদের কাছে বেশি পছন্দের। ভারতের মালদহ, মুর্শিদাবাদ, নদীয়া, বিহার এবং উত্তর প্রদেশে গোপালভোগ আম প্রচুর পরিমাণে জন্মে থাকে। ২০১০ সালের বরা মৌসুমে রাজশাহীর আমের বাজারে গোপালভোগ ২০ থেকে ৩০ টাকা কেজি দরে বিক্রি হয়েছে। ১৪.০৬.২০১০ ইং তারিখে এই আমের একেবারে শেষ সময়ে সর্বোচ্চ ৬০ টাকা কেজি দরে বিক্রি হয়েছে। গোপালভোগ আমগাছে প্রচুর ফল আসে। কিন্তু ফলের সংরক্ষণশীলতা আনুপাতিক হারে কম। ফলের বোটা বেশ শক্ত যে কারণে ঝড়ে খুব বেশি আম নষ্ট হয় না। গোপালভোগ বাণিজ্যিকভাবে অত্যন্ত সফল একটি আম।

 

 

 

 

আরও কিছু ছবিঃ

 

Leave your comments

0
terms and condition.

People in this conversation